1. [email protected] : ProtikhonBarta :
সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ১২:৩৯ অপরাহ্ন
শিরোনাম:
কবি গবেষক মুহাম্মদ শামছুল হক বাবু ও কবি ইশরাক আরা লাইজু নিমনির “অনুভবের কথামালা” বইয়ের মোড়ক উন্মোচন। সাতগাঁও গণমূল্যায়ন পরিষদের পূর্নাঙ্গ কমিটি গঠন,আবেদ সভাপতি,আলমগীর সাধারন সম্পাদক,লিটন সাংগঠনিক। দুই বাংলার জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল এক্সপ্রেস নিউজ টিভির গাজীপুর জেলা প্রতিনিধি আবেদ আহমেদ। সাংবাদিক কন্যা আদিবা সুলতানা আফরিন এর শুভ জন্মদিন আজ নওগাঁর সাপাহারে মাল্টা চাষে ব্যাপক সম্ভাবনা: বাজারজাত নিয়ে বিপাকে চাষীরা! শ্রীমঙ্গলে শীতার্ত ও অসহায় মানুষের পাশে তানিয়া আক্তার হবিগঞ্জে অস্ত্রসহ দুই ডাকাত আটক কারাগারে প্রেরণ নওগাঁর সাপাহারে রক্তদাতা সংগঠনের শীতবস্ত্র বিতরণ প্রতিক্ষণ বার্তার নামে প্রকাশিত মিথ্যা সংবাদ এর তিব্র নিন্দা ও প্রতিবাদ। প্রকাশিত মিথ্যা সংবাদ এর বিরোদ্ধে তীব্র নিন্দা ও প্রতিবাদ।
নোটিশ:
সাংবাদিক নিয়োগ চলছে.. যোগাযোগঃ 01719-763530, 01713-685053 ইমেল করুনঃ [email protected]

হবিগঞ্জে করোনা টিকা পাচ্ছেন দুই লক্ষাধিক মানুষ

  • প্রকাশিত : শুক্রবার, ১৫ জানুয়ারী, ২০২১
  • ১১৮ বার পড়া হয়েছে

মোঃ সেলিম উদ্দিন,সিলেট বিভাগীয় ব্যাুরো প্রধান
মহামারি করোনা থেকে বাঁচতে গোটা বিশ্ব এখন ভ্যাকসিনের পেছনে ছুটছে। বাংলাদেশও টিকা পেতে ভারতের সঙ্গে চুক্তি করেছে। ভারতের সেরাম ইনস্টিটিউটের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন চলতি মাসের ২১ থেকে ২৫ জানুয়ারির মধ্যে বাংলাদেশে আসবে।

ভ্যাকসিন পাওয়ার পর তা কীভাবে প্রয়োগ করা হবে, কোন জেলায় কতো সংখ্যক মানুষকে এ ভ্যাকসিন দেওয়া হবে, তা নিয়ে কাজ করছে বাংলাদেশ।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, প্রাথমিকভাবে দেশের কোনো বিভাগে কতো জন টিকা পাবেন, তা নির্ধারণ করা হয়েছে। এ বিষয়ে টিকা বিতরণ পরিকল্পনাও করা হয়েছে। সেখানে দেখা গেছে, সিলেট বিভাগের চার জেলায় প্রাথমিকভাবে ১০ লাখ ৩২ হাজার টিকা প্রদান করা হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের ‘কোভিড-১৯ ভ্যাকসিন ডিস্ট্রিবিউশন প্ল্যানে’ দেখা গেছে, হবিগঞ্জ জেলার জন্য প্রথম ধাপে ২ লাখ ১৭ হাজার ৫৩৮ ডোজ টিকা দেওয়া হবে। এছাড়া সিলেট জেলায় ৩ লাখ ৫৭ হাজার ৬১৯ ডোজ, সুনামগঞ্জে ২ লাখ ৫৭ হাজার ২ ডোজ, মৌলভীবাজারে ১ লাখ ৯৯ হাজার ৮৪২ ডোজ প্রাথমিকভাবে দেয়া হবে।

জানা গেছে, জানুয়ারিতে টিকা এলেও তা প্রয়োগ করা হবে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকে।

কারা পাবেন এই টিকা?

হবিগঞ্জ জেলা সিভিল সার্জন ডা. মুস্তাফিজুর রহমান জানান, প্রথম এবং দ্বিতীয় ধাপে আসা টিকাগুলো সাধারণ মানুষ পাওয়ার সম্ভাবনা খুবই কম। ঢাকা থেকে আমাদের কাছে টিকা প্রদানের জন্য ১৫টি ক্যাটাগরি পাঠানো হয়েছে। এর মধ্যে এক নম্বারে রয়েছেন সরকারি স্বাস্থ্যকর্মীরা। এরপর বেসরকারী স্বাস্থ্যকর্মী বা করোনার সাথে সংশ্লিষ্ট যারা। পরবর্তীতে সরকারি কর্মকর্তারা, আইনশৃঙ্খলাবাহীনির সদস্যরা পাবেন।

তিনি বলেন, এ ব্যাপারে একটি টিকা ডিস্ট্রিবিউশন জেলা কমিটি গঠন করা হয়েছে। কমিটির সভাপতি জেলা প্রশাসক, সদস্য সচিব সিভিল সার্জন এবং সদস্য হিসেবে রয়েছে পুলিশ সুপার। আগামী মঙ্গলবার ডিস্ট্রিবিউশন কমিটির সভা অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। সেখানে টিকা বিতরণ সম্পর্কে সিদ্ধান্ত হবে।

তবে প্রথম ধাপে টিকা প্রদানের যে ১৫টি ধাপ রয়েছে সেটিতে গণমাধ্যম কর্মীরাও রয়েছেন বলে জানান তিনি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন