1. [email protected] : ProtikhonBarta :
বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০১:০১ পূর্বাহ্ন
শিরোনাম:
কবি গবেষক মুহাম্মদ শামছুল হক বাবু ও কবি ইশরাক আরা লাইজু নিমনির “অনুভবের কথামালা” বইয়ের মোড়ক উন্মোচন। সাতগাঁও গণমূল্যায়ন পরিষদের পূর্নাঙ্গ কমিটি গঠন,আবেদ সভাপতি,আলমগীর সাধারন সম্পাদক,লিটন সাংগঠনিক। দুই বাংলার জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল এক্সপ্রেস নিউজ টিভির গাজীপুর জেলা প্রতিনিধি আবেদ আহমেদ। সাংবাদিক কন্যা আদিবা সুলতানা আফরিন এর শুভ জন্মদিন আজ নওগাঁর সাপাহারে মাল্টা চাষে ব্যাপক সম্ভাবনা: বাজারজাত নিয়ে বিপাকে চাষীরা! শ্রীমঙ্গলে শীতার্ত ও অসহায় মানুষের পাশে তানিয়া আক্তার হবিগঞ্জে অস্ত্রসহ দুই ডাকাত আটক কারাগারে প্রেরণ নওগাঁর সাপাহারে রক্তদাতা সংগঠনের শীতবস্ত্র বিতরণ প্রতিক্ষণ বার্তার নামে প্রকাশিত মিথ্যা সংবাদ এর তিব্র নিন্দা ও প্রতিবাদ। প্রকাশিত মিথ্যা সংবাদ এর বিরোদ্ধে তীব্র নিন্দা ও প্রতিবাদ।
নোটিশ:
সাংবাদিক নিয়োগ চলছে.. যোগাযোগঃ 01719-763530, 01713-685053 ইমেল করুনঃ [email protected]

হবিগঞ্জে ৩ হাজার ৬শ’ কৃষক পাচ্ছেন ৩৪ লাখ টাকা

  • প্রকাশিত : সোমবার, ৯ নভেম্বর, ২০২০
  • ৯৩ বার পড়া হয়েছে

মোঃ সেলিম উদ্দিন,সিলেট বিভাগীয় ব্যুরো প্রধান।

হবিগঞ্জে কৃষি পুনর্বাসন কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের জন্য প্রায় ৩৪ লাখ টাকা বরাদ্দ দিয়েছে সরকার। চলতি রবি মৌসুমে হবিগঞ্জ জেলার ৩ হাজার ৬শ’ কৃষক এ প্রণোদনা পাবেন। উপজেলা পর্যায়ে উপকারভোগি কৃষকদের তালিকা প্রণয়নের কাজ শিগগিরই শেষ হওয়ার কথা জানিয়েছে কৃষি বিভাগ।

জানা যায়, সিলেট অঞ্চলে চলতি রবি মৌসুমে বিভিন্ন ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি পুনর্বাসন কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সরকার বিতরণ করবে সরকার। এর আওতায় সিলেট, হবিগঞ্জ ও সুনামগঞ্জ এই তিন জেলার ২৩ হাজার ৬শ’ কৃষক প্রণোদনার জন্য তালিকাভুক্ত হবেন। এরমধ্যে সিলেট ১৭ হাজার, হবিগঞ্জ ৩ হাজার ৬শ’ ও সুনামগঞ্জ জেলায় ৩ হাজার কৃষক রয়েছেন। ফসলের উপকরণ বাবদ সিলেটে প্রায় এক কোটি ৪৩ লক্ষ, হবিগঞ্জে প্রায় ৩৪ লক্ষ ও সুনামগঞ্জে প্রায় ২১ লক্ষ টাকা বরাদ্দ রয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেট অঞ্চলের অতিরিক্ত পরিচালক (ভারপ্রাপ্ত) কৃষিবিদ মজুমদার মো. ইলিয়াস বলেন, সিলেট প্রবাসী অধ্যুষিত এলাকা হওয়াতে অনেক জমি অনাবাদি পড়ে থাকে। সরকার চেষ্টা করছে পতিত সকল জমি আবাদের আওতায় নিয়ে আসার। এজন্য কৃষকদের উৎসাহ দিতে সরকার প্রণোদনা দিচ্ছে।

একই সাথে হবিগঞ্জ জেলায় গম ৫শ’ বিঘা, সরিষা এক হাজার, সূর্যমুখী এক হাজার, চিনাবাদাম ২শ’, মসুর ২শ’, খেসারী ২শ’, টমেটো ২শ’ ও মরিচ ৩শ’ বিঘাসহ মোট ৩ হাজার ৬শ’ বিঘা জমিতে ফসল উৎপাদন হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন